main-banner

জেলা প্রশাসনকে সহায়তা।। আজ থেকে নামছে সেনাবাহিনী

ডাক২৪ ডেস্ক প্রতিবেদনঃ   নভেল করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমিয়ে আনতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে বিভাগীয় ও জেলা শহরগুলোয় সামাজিক দূরত্ব ও সতর্কতা ব্যবস্থা নিশ্চিতে জেলা প্রশাসনকে সহায়তা দিতে আজ থেকে সেনাবাহিনীকে নিযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত নিয়োজিত থাকবে সেনাবাহিনী। গতকাল সচিবালয়ে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে সরকারের এসব সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

জরুরি সংবাদ সম্মেলনে সরকারের ১০টি সিদ্ধান্ত নেয়ার কথা উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী আমাদের সঙ্গে বিস্তারিত আলোচনার পর কিছু সিদ্ধান্ত দিয়েছেন। করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় সব সরকারি অফিস ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। সাধারণ ছুটির সময় সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে।

সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব বলেন, জেলা ম্যাজিস্ট্রেটদের সমন্বয়ে তারা (সেনাবাহিনী সদস্যরা) জেলা ও বিভাগীয় করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা ব্যবস্থা, সন্দেহজনক ব্যক্তিদের কোয়ারেন্টিন ব্যবস্থা পর্যালোচনা করবে। বিশেষ করে বিদেশফেরত ব্যক্তিদের কেউ নির্ধারিত কোয়ারেন্টিনে বাধ্যতামূলক সময় পালনে ত্রুটি বা অবহেলা করছেন কিনা, তা তদারক করবে সেনাবাহিনী। জেলা ম্যাজিস্ট্রেটরা এজন্য আইন অনুসারে স্থানীয় সেনা কমান্ডারের কাছে সেনাবাহিনীর মাধ্যমে অবস্থা পর্যালোচনার জন্য অনুরোধ জানাবেন।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ২৬ মার্চ যে সাধারণ ছুটি আছে, তার সঙ্গে সরকার ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। ৩ ও ৪ এপ্রিলের সাপ্তাহিক ছুটিও এর সঙ্গে যুক্ত হবে। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকলেও কাঁচাবাজার, ওষুধের দোকান, হাসপাতাল ও জরুরি সেবা চালু থাকবে। করোনাভাইরাসের বিস্তৃতি ঠেকাতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। জনসাধারণকে বিশেষভাবে অনুরোধ জানানো হচ্ছে, তারা যেন এ সময় জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হন।

করোনাভাইরাস-সংক্রান্ত নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে এ সময় বিভিন্ন অফিস-আদালতের প্রয়োজনীয় কার্যাবলি অনলাইনে সম্পাদন করতে হবে। সরকারি অফিসগুলোর মধ্যে যারা প্রয়োজন মনে করবে, তারা অফিস খোলা রাখবে। গণপরিবহন চলাচল সীমিত থাকবে। জনসাধারণকে যথাসম্ভব গণপরিবহন পরিহারের পরামর্শ দেয়া হচ্ছে। যারা ব্যবহার করবেন, তাদের অবশ্যই করোনাভাইরাস সংক্রমণ থেকে মুক্ত থাকতে পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে। গাড়িচালকদের গ্লাভস ও মাস্ক ব্যবহার করতে হবে। জনবলের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং ব্যবস্থা সীমিতভাবে চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

in news advert

মন্ত্রিপরিষদ সচিব বলেন, করোনাভাইরাসের কারণে নিম্ন আয়ের কোনো ব্যক্তি শহরে জীবনযাপনে অক্ষম হলে সরকার তাকে ‘ঘরেফেরা’ কর্মসূচির অধীনে নিজ গ্রাম/ঘরে ফিরতে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে। জেলা প্রশাসকরা এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

সরকার ভাসানচরে এ লক্ষ্যে মানুষের জন্য পর্যাপ্ত আবাসন ও জীবিকা নির্বাহের ব্যবস্থা করেছে। সেসঙ্গে আগ্রহীদের সরকার এ সুযোগ গ্রহণে আহ্বান জানাচ্ছে। ভাসানচরের সুযোগ-সুবিধা গ্রহণ করে নিজেদের স্বনির্ভর করে তোলার জন্য পর্যাপ্ত সংখ্যক মানুষকে সেখানে পাঠানোর জন্য সব জেলা প্রশাসককেও নির্দেশনা দেয়া হলো।

করোনাভাইরাস-সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়নের কারণে দরিদ্র জনগোষ্ঠীর আয়-অন্নসংস্থানে অসুবিধা নিরসনে জেলা প্রশাসকদের খাদ্য ও আর্থিক সাহায্য দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী এরই মধ্যে ৫০০ চিকিৎসকের তালিকা করার জন্য বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনকে (বিএমএ) নির্দেশ দিয়েছেন যেন তারা করোনাভাইরাস নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করতে পারেন। সব রকম সামাজিক-রাজনৈতিক-ধর্মীয় জনসমাগমে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। অসুস্থ, জ্বর, সর্দি, কাশিতে আক্রান্ত ব্যক্তিদের মসজিদে না যেতে বারবার নির্দেশনা দেয়া হচ্ছে। এটি ভঙ্গ করে মিরপুরে একজন মসজিদে যাওয়ায় অন্য ব্যক্তিরাও আক্রান্ত হয়েছেন। এ বিষয়ে ধর্মপ্রাণ ব্যক্তিদের ইসলামী ফাউন্ডেশন ও ধর্মীয় নেতাদের অনুশাসন কঠোরভাবে মেনে চলতে বিশেষ অনুরোধ জানানো হচ্ছে।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমদ কায়কাউস, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ মাহফুজুর রহমানসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন। মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিব জানান, এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে তাদের পৃথকভাবে বৈঠক হয়। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ১০ দফা বাস্তবায়ন করা হচ্ছে।

[প্রিয় পাঠক, আপনিও ডাক২৪ অনলাইনের অংশ হয়ে উঠুন। খবর, বিনোদন, খেলা, বিজ্ঞান ও প্রযুক্তি, লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবি/ভিডিওসহ ইমেইল করুন-: news@dak24.comএ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

মন্তব্য

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Dak 24
hit counter