main-banner

পিছিয়ে গেল টোকিও অলিম্পিক

ডাক২৪ ডেস্ক প্রতিবেদনঃ   টোকিওতে এ বছর জ্বলবে না অলিম্পিকের মশাল। করোনাভাইরাস সংক্রমণের কারণে বিশ্বজুড়ে উদ্ভূত পরিস্থিতিতে শেষ পর্যন্ত পিছিয়েই দিতে হয়েছে অলিম্পিকের এবারের আসর। ২০২০ সালের অলিম্পিক হবে ২০২১ সালে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখের বরাত দিয়ে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে দিলেন দুঃসংবাদটা, ‘এ বছর অলিম্পিক হচ্ছে না। তবে আমাদের মধ্যে যে চুক্তি হয়েছে, তাতে অলিম্পিক ২০২১ সালের গ্রীষ্মের চেয়ে বেশি পেছানো যাবে না।’ কবে নাগাদ করোনাভাইরাস পরিস্থিতির উত্তরণ হবে আর কবেই বা পৃথিবী ফিরবে চেনা ছন্দে, সেই প্রশ্নের উত্তরের জন্য অধীর অপেক্ষায় সবাই। তবে এখনকার খবর হচ্ছে, ২৪ জুলাই ২০২০ তারিখে টোকিওতে জ্বলবে না অলিম্পিক মশাল। ইতিহাসে এবারই প্রথমবারের মতো পেছানো হয়েছে অলিম্পিকের আসর।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন, ‘আমি প্রস্তাব করেছিলাম এক বছর অলিম্পিক পেছানোর আর টমাস বাখ তাতে শতভাগ সহমত পোষণ করেছেন। এর ফলে ক্রীড়াবিদরা সর্বোত্তমভাবে তাঁদের প্রস্তুতি নিতে পারবেন আর দর্শকরাও নিশ্চিন্তে ও পূর্ণ নিরাপত্তায় অলিম্পিক উপভোগ করতে পারবেন।’ যৌথ বিবৃতিতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এবং জাপানের স্থানীয় আয়োজক কর্তৃপক্ষের প্রধান মোরি ইয়োশিরো জানিয়েছেন, ‘অনাকাঙ্ক্ষিত এবং অভূতপূর্ব একটি পরিস্থিতির মুখোমুখি হয়েছি আমরা। কভিড-১৯ দ্রুত বিস্তার লাভ করছে বিশ্বের বিভিন্ন দেশে। এখন পর্যন্ত বিশ্বের প্রায় প্রতিটি দেশ মিলে তিন লক্ষ ৭৫ হাজারেরও বেশি মানুষ এ ভাইরাসের সংক্রমণে অসুস্থ হয়েছে। ঘণ্টায় ঘণ্টায় এ সংখ্যা বাড়ছে। তাই এমন পরিস্থিতিতে জাপানের প্রধানমন্ত্রী ও আইওসির প্রেসিডেন্ট মিলে অলিম্পিকের নতুন তারিখ ঠিক করেছেন, যা ২০২০ সালের পর কিন্তু অবশ্যই ২০২১ সালের গ্রীষ্মের পরে নয়। অলিম্পিকে অংশ নেওয়া সব ক্রীড়াবিদ, কর্মকর্তা, সংশ্লিষ্ট সবাই এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কথা মাথায় রেখেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ একই সঙ্গে প্যারা অলিম্পিকও পেছান হয়েছে এক বছর।

একই সঙ্গে জানানো হয়েছে, এই এক বছর গ্রিসের পবিত্র ভূমি থেকে প্রজ্বালন করে আনা পবিত্র শিখা জ্বলবে টোকিওতেই, ‘নেতারা একমত হয়েছেন, অলিম্পিকের মশালই হতে পারে সুড়ঙ্গের শেষ প্রান্তের আলোর শিখা, যে আলোর খোঁজ চলছে বিশ্বজুড়ে। আশার আলো হয়ে অলিম্পিক শিখা জ্বলবে টোকিওতেই।’

in news advert

২০২১ সালে হলেও আসরের নাম টোকিও অলিম্পিক-২০২০ই থাকবে। একই নিয়ম প্রযোজ্য হবে প্যারা অলিম্পিকের বেলায়ও।

১৯৪০ সালের অলিম্পিকের আয়োজক ছিল টোকিও, কিন্তু জাপানের মাঞ্চুরিয়া আক্রমণ ও নানা রাজনৈতিক সংকটে টোকিও থেকে অলিম্পিক সরে যায় হেলসিংকিতে। তবে সেবার শেষ পর্যন্ত অলিম্পিক হয়নি দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে। ৮০ বছর পর আবার যখন টোকিও অলিম্পিকের আয়োজক, তখন ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস, যাকে অনেকেই বলছেন ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ পর্যন্ত হতে দেয়নি ১৯৪০ সালের অলিম্পিক, ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ কি হতে দেবে?

[প্রিয় পাঠক, আপনিও ডাক২৪ অনলাইনের অংশ হয়ে উঠুন। খবর, বিনোদন, খেলা, বিজ্ঞান ও প্রযুক্তি, লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবি/ভিডিওসহ ইমেইল করুন-: news@dak24.comএ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

মন্তব্য

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Dak 24
hit counter